লিডিং লাইট নেতৃত্বের অনুসরনীয় বারবিধি

leadership_bangla3

(llbangla.org)

পুজিবাদ, ও সাম্রাজ্যবাদ মানুষের মানবিকতাকে বিনষ্ট করছে। ইহা এক জগন্য সমাজের জন্ম দিচ্ছে, তৈরী করছে এক বিষাক্ত পরিবেশ। মানুষের মাঝে লোভ লালসা ও ভীরুতার জন্ম দিচ্ছে। লিডিং লাইট মানুষকে অন্দ্বকার থেকে আলোর পথে নিয়ে আসার জন্য পথ প্রদর্শন করছে। আমরা লড়ছি সকল দুঃখ কষ্ট লাগবের জন্য, নির্মমতার অবসানের জন্য, সকল শোষন ও যন্ত্রণার পরিসমাপ্তির জন্য। আমাদের সংগ্রাম আগামী দিনের জন্য,ভবিষ্যতের জন্য, আমাদের সন্তানদের জন্য, ভুমি, সমূদ্র ও আকাশের জন্য । আমরা এমন একটি আগামীর জন্য লড়াই করে চলেছি যেখানে থাকবে শান্তি ও সমৃদ্বি। যেখানে মানুষের ভেতরকার সকল সুপ্ত প্রতিভার উন্মেষ ঘটবে। আমরা ব্যাক্তি হিসাবে যা হতে চাই, মানুষ হিসাবে যেমন পরিবেশে থাকতে চাই তার জন্য সংগ্রাম করছি। আমরা এমন এক দুনিয়ার জন্য কাজ করছি যেখানে প্রতিটি মানুষের নেতৃত্বের বিকাশ ঘটবে। প্রতিটি মানুষ লিডিং লাইট হয়ে উঠবেন। মানুষের জন্য সত্যিকার অর্থে যে রকমের দুনিয়া দরকার মানুষ ও তা পায়নি। আমরা এখনো চলমান একনায়কত্বের বেড়াজ্বালে বন্দ্বি আছি। আমাদের পূর্ন বিজয় অর্জিত না হওয়া পর্যন্ত – সমাজের কিছু লোক এগিয়ে যাবে আর কিছু লোক পিছিয়ে পড়বে, কিছু লোক আলোকিত হবে কিছু লোক অন্দ্বকারেই থেকে যাবেন। যারা আলোকিত হবেন তারাই হলেন নেতা, তারাই হলেন সমাজের আগামী দিনের অভিভাবক। লিডিং লাইটের দায়িত্বই হলো মানবতাকে সামনের দিকে এগিয়ে নেয়া। সকল দানবিয়ীয় শক্তির অবসান ঘটানোর জন্য বিপ্লবী বিজ্ঞানের সচেতনাতা সৃজন করা । ইহা খুবই কঠিন কাজ হলে ও আমাদেরকে তা করতেই হবে। সামগ্রীক বিজয় অর্জন না করা পর্যন্ত, নেতৃত্ব দান কারী ও সাধারনের মাঝে একটা দ্বন্দ্ব বিদ্যমান থাকবেই। এমন কি যদি ও লিডিং লাইট সত্যিকার ভাবে সকল কিছুকে পরিচালনা করে কিন্তু এর পরও সেখানে দ্বন্দ্ব থাকতে পারে। তবে তা অনেক ক্ষেত্রে নির্ভর করে নেতৃত্বের যোগ্যতার উপর। এ সম্পর্কে নিম্নে কতিপয় বিষয় তুলে ধরা হলো-

১. লিডিং লাইট হলো আনুগত্যশীল। লিডিং লাইট জনগণ, পৃথিবী, সংগঠন এবং নেতার প্রতি যে শপথ গ্রহন করে তা থেকে পিছিয়ে যাবে না । শপথ হলো একটি শক্তিশালী অস্ত্র তা কোন দিন ভঙ্গ করা যায় না। একতা হলো একটি বিশাল শক্তি। আমরা সকলেই জনগণ, পরিবেশ, সংঠন ও আলোকিত সাম্যবাদের জন্য নিবেদিত প্রান ।

২. লিডিং লাইট উদাহরন অনুসরন করে। লিডিং লাইট কেবল মানুষকে বলে না যে উটা করুন – বরং তারা তা নিজেরা করে উদাহরন সৃজন করেন। আমাদের মাঝে সেই হলো সম্মানি ও উজ্জ্বল ব্যাক্তি যিনি মানুষকে বেশী করে সেবা দান করে থাকেন। মানুষ, পরিবেশ ও নেতৃত্বের প্রতি সর্বদা যত্নশীল ভূমিকা পালন করে। লিডিং লাইট হলো উত্তম স্বাচ্ছা সেবী মানুষের দল।

৩. লিডিং লাইট ত্যাগের জন্য সর্বদা প্রস্তুত। লিডিং লাইট হলো তারা যারা মহান কর্ম সম্পাদনের জন্য নিজেদের বিলিয়ে দিতে কুন্ঠিত হয় না । লিডিং লাইট হলো সেই ব্যাক্তি যিনি মানুষের জন্য, পৃথিবীর জন্য যে কোন প্রকারের কার্য করতে যে কোন ধরনের ত্যাগ এমন কি প্রান দিতে এবং নিতে দ্বিধা করে না। তারা জান মাল দিয়ে সাধারন মানুষের পাশে থাকে। তারা প্রতি দিন, প্রতি সপ্তাহে ও প্রতি মাসে অর্থ ও সময় দিয়ে জনগণের সেবা করে । সেবাই তাদের অন্যতম গুনাবলী।

৪. লিডিং লাইটের লোকেরা বুক ভরা সাহস নিয়ে চলে । আমরা আমাদের ইগু কে বাদ দিয়ে দেই। বিশ্ব জন যুদ্ব টি হলো সামগ্রীক ভাবে আমাদের পশ্চাৎ পদতার বিরুদ্বে। সত্যিকার মানব জীবনের জন্য ভয়কে জয় করতেই হবে। আমরা এটা বুঝি সে বিপ্লব কোন ডিনার পার্টি নয়। আমরা যেকন সময় যে কোন স্থানে লড়াই করতে ভিত নই। বিজয়ী হবার জন্য যা যা করা দরকার তার সবই আমরা করতে চাই। এর জন্য যদি আমাদের ভালোবাসার জীবনটা ও দিতে হয় আমরা তাই দিতে কুন্ঠি নই। আমরা ভালো পিতা-মাতা, ভাই-বোন, স্বামী-স্ত্রী কিন্তু আমরা ভালো যুদ্বা হতে চাই- মানুষের জন্য ও সুন্দর পৃথিবীর জন্য ।

৫. লিডিং লাইট আমাদের ইগুকে বিদূরিত করে। আমরা আমাদের মতামত সংগঠনের যথাযত ফোরামে তুলে ধরব। লিডিং লাইট বিশ্বাস করে বিজয়ের জন্য দরকার হলো একতা ও শৃঙ্খলা। আমরা অবশ্যই নেতৃত্বের শৃংখলা মেনে চলব। আমারা আমাদের উপর অর্পিত দায়িত্ব সঠিক ভাবেই পালন করব। আমাদের দায়িত্ব পালনা পিছপা হব না ।

৬. লিডিং লাইটের লোকেরা নিচুতা, ভীরুতা ও মূর্খতায় ভোগবে না । আমরা আমাদের মাঠ ছেড়ে যাবনা । আমরা জানি লড়াইটাই হলো বিজয়ের আসল পথ । এটাই গুরুত্বপূর্ন। মুর্খতা নিয়ে আমরা আমাদের সময় নষ্ট করব না । আমাদের পিছিয়ে যাবার পথ নেই । আমাদেরকে বিজয়ী হতেই হবে ।

৭. লিডিং লাইট উদ্যোগ নিবেই। লিডিং লাইট এটা বুঝে যে, অনুগত্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। সত্যিকার আনুগত্য ও উদ্যোগ মানুষের মাঝে সৃজন শীলতা বৃদ্বি করে দেয়। মানুষকে সাহসী করে। সেই তো ভালো লড়াকো হয় যে চিন্তাশীল হয়ে কাজ করতে পারে। আমরা শৃজনশীল, সাহসী ও উদ্যোগী।

৮. লিডিং লাইট সময়ের সঠিক ব্যবহার করে থাকে। অন্যকে সাহায্য করা। সেবা করা। পরিবেশ ও প্রতিবেশকে উন্নত করতে কাজ করা দায়িত্ব মনে করে। সম্পদ বাড়ানো, প্রশিক্ষন গ্রহন ও শিক্ষা প্রচারের কাজ করা হয়ে থাকে। লিডিং লাইট কোন সময় নষ্ট করে না ।

৯. লিডিং লাইট মানুষকে, পরিবেশ ও পৃথিবীকে সম্মান করে। মানুষের মাঝে যে পশ্চাৎ পদতা আছে তা দূরী করনের জন্য আমরা অসীম ধৈর্যের সাথে কাজ করে থাকি । আমরা বিশ্বাস করি শক্তি প্রয়োগের চেয়ে মৌখিক অবেদন অনেক কার্যকরী। আমরা ভূমি,সমূদ্র আকাশের নির্মলতা কামনা করি। আমরা গৃহের প্রতি আস্থাশীল। আমরা সমালোচনাকে সম্মান করি। আবার আমরা ও আমাদের সমালোচনা করে থাকি ।

১০. লিডিং লাইট সর্বদাই অন্যকে সাহায্য করে থাকে। ইহা মানুষকে, পৃথিবীকে, একে অন্যকে, নিজেদের পরিবার পরিজনকে, প্রতিবেশী ও সমাজকে সামর্থ মত সাহায্য করে থাকে । আমরা মানুষে ভালো সাথী, বন্দ্বু ও ভালো প্রতিবেশী হিসাবে ভূমিকা পালন করতে চাই। আমরা সত্যিকার বন্দ্বু, ভালো পিতা-মাতা,পুত্র-কন্য, ভাই – বোন, হিসাবে জীবন যাপন করছি। লিডিং লাইট তার সমাজে, কাজের স্থানে ও সংগঠনে জ্বল জ্বল করে জ্বলে তারা উজ্জ্বল তারকার মত নজির হয়ে ভুমিকা রাখে।

১১. লিডিং লাইট বিপ্লবী বিজ্ঞানী। লিডিং লাইট কোন দিন তার শিক্ষার কাজ বন্দ্ব করে না । আমরা সর্বদাই কিছু না কিছু পড়ে থাকি। আমরা আমাদের বিপ্লবী বিজ্ঞানের প্রতিটি স্তরকে বুঝতে চেষ্টা করে থাকি। আমরা অগ্রসর বিজ্ঞানকে অনুসরন করে থাকি। আমরা উজ্জ্বল সত্যের অনুসারী। আলোকিত সাম্যবাদ আমাদের পথ । জ্ঞানকে আমরা শক্তি মনে করি।

১২. লিডিং লাইট কোন দিন আত্মসমর্পন করবে না। প্রতি যুগেই কিছু কিছু ভূয়া বিপ্লবীকে ও বিপ্লবের নামে লম্প জম্প করতে দেখা যায়। আমরা যাছাই বাচাই না করে কাঊকে বিপ্লবী হিসাবে গন্য করতে পারি না । মেকি বিপ্লবীদেরকে আমরা কোন না কোন ভাবে সনাক্ত করতে পারি। কেবল খাঁটি মানুষেরাই বিপ্লবী হতে পারেন। সুবিধাবাদি, ভীরু, কাপুরুষ শ্রেনীর মানুষ বিপ্লবী হতে পারেন না । খাঁটি বিপ্লবী তার জীবনের শেষ মুহুর্ত পর্যন্ত লড়াই করে যায়। আর তারাই হলেন সত্যিকার লিডিং লাইট বা আলোকিত মানুষ।

আমাদের লড়াকু সৈনিকেরা একতবদ্ব হচ্ছেন। আমরা লং মার্চ করছি। দিনে দিনে এগুচ্ছি। আমাদের মহান নেতা আছেন। আছে আমাদের চমৎকার সংগঠন। আমরা অবশ্যই বিজয়ী হব।

Advertisements